২৩ ফেব্রুয়ারির আগেই এই নির্বাচন হবে

0
175

রাষ্ট্রপতি নির্বাচনের তারিখ ঘোষণা করবে ইসি। সংবিধানে ৯০ থেকে ৬০ দিনের মাঝের সময়ের মধ্যে নির্বাচন দেওয়া বাধ্যবাধকতা রয়েছে। আর সে হিসেবে ২৩ ফেব্রুয়ারির আগেই এই নির্বাচন হবে।  বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। আজ বুধবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অধঃস্তন আদালতের বিচারকদের এক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন (ইসি) রাষ্ট্রপতি নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করবে। আর এ নির্বাচনে অংশ নিতে একইসঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগ যথাসময়ে নিজেদের প্রার্থী বাছাই করবে। আমার বিশ্বাস নির্বাচন কমিশন এ বিষয়ে ওয়াকিবহাল। তারা খুব শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য দলীয় কোনও প্রার্থী চূড়ান্ত করা হয়েছে কিনা- জানতে চাইলে আনিসুল হক বলেন, দলের নীতি নির্ধারকরা মনোনয়ন দেবেন। মনোনয়নের বিষয়েও একটা পদ্ধতি আছে, সে পদ্ধতি অনুসরণ করেই আওয়ামী লীগ রাষ্ট্রপতি পদে প্রার্থী মনোনয়ন দেবে।

প্রধান বিচারপতি নিয়োগ প্রসঙ্গে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, সব নিয়োগই হবে। সবসময় বলে এসেছি, প্রধান বিচারপতির নিয়োগ রাষ্ট্রপতি দেবেন। যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তের আইন পাস করার বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, এই আইন করতে আমরা উদ্যোগ নিয়েছি। আগামী সংসদ অধিবেশনের বাজেট সেশনে আমরা আইনটি পাস করার চেষ্টা করবো।