শেষ হতে চলেছে অবৈধ অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া

0
84

মালয়েশিয়ায় শেষ হতে চলেছে অবৈধ অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া। আর মাত্র ১০ দিন বাকি। এ সময়ের মধ্যে মালয়েশিয়ার ইমিগ্রেশনে পাসপোর্ট না পৌঁছালে অবৈধ হওয়ার আশঙ্কা রয়েছে।

এ ডেট লাইন সামনে রেখে দেশটিতে বাংলাদেশ দূতাবাস সিদ্ধান্ত নিয়েছে, যে করেই হোক ৩০ জুনের মধ্যে বাংলাদেশিকর্মীদের হাতে পাসপোর্ট বিতরণ করা হবে।

আগামী ২৩-২৪ জুন শনি ও রোববার মালয়েশিয়ার সরকারি ছুটি থাকলেও দূতাবাসসহ জহুর বারু পিনাং, সেরেম্বান, ক্লাং একযোগে বাংলাদেশিকর্মীদের হাতে নতুন পাসপোর্ট প্রদান করা হবে বলে দূতাবাস সূত্রে জানা গেছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ জুন পর্যন্ত ৮১ হাজার ৩০৮টি পাসপোর্ট আবেদনের পরিপ্রেক্ষিতে ৭৯ হাজার ৩৩২টি পাসপোর্ট প্রদান করা হয়েছে।

প্রবাসীরা আবেদন করেও সময়মতো পাসপোর্ট পাচ্ছে না এমন অভিযোগ খণ্ডন করে তিনি বলেন, মাঝে অল্প কিছু দিন বইয়ের ঘাটতি ছিল বিধায় বিলম্ব হয়েছে। এখন আর কোনো সমস্যা নেই। এদিকে ৩০ জুনের পর থেকে শুরু হবে অবৈধ অভিবাসী ধরপাকড়।

এ পর্যন্ত বাংলাদেশিসহ সহস্রাধিক অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে বলে জানা গেছে। দেশটির মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান বলেছেন, এসব অভিবাসীর কাগজপত্র যাচাই শেষে আটক করা হয়েছে।