ভারতের প্রজাতন্ত্র দিবস আজ

0
1569

ভারতের প্রজাতন্ত্র দিবস আজ। প্রতিবছর দিনটিকে অত্যন্ত মর্যাদার সঙ্গে পালন করে ভারত। সারা দেশজুড়ে পালিত হয় নানা কর্মসূচি। দিল্লি, কলকাতাসহ দেশটির নানা প্রদেশের রাজধানীতে চলে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠান।

১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশের কবল থেকে মুক্তি পায় ভারত। কিন্তু তখনও দেশে কোনো স্থায়ী সংবিধান ছিল না। ভারত স্বাধীনতা পাওয়ার পরই একটি স্থায়ী সংবিধান রচনার জন্য গঠিত হয় কমিটি। গঠিত হয় খসড়া সংবিধান। অবশেষে ১৯৫০ সালের ২৪ জানুয়ারি চূড়ান্ত সংবিধান গঠিত হয়। এর দুদিন পর ২৬ জানুয়ারি সারা দেশজুড়ে সংবিধান কার্যকর হয়। তাই আজকের দিনটিতে সারা ভারতজুড়ে পালিত হয় প্রজাতন্ত্র দিবস।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে রাজধানী দিল্লির ইন্ডিয়া গেটে প্রতিবছরের মতো এ বছরও অনুষ্ঠিত হচ্ছে জাঁকজমকপূর্ণ কুচকাওয়াজ। এবারকার আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকছেন থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, মিয়ানমার, কম্বোডিয়া, লাওস এবং ব্রুনাইয়ের রাষ্ট্রপ্রধানরা। বর্ণাঢ্য এ কুচকাওয়াজে ভারতীয় সেনা, বিমান ও নৌবাহিনীর সদস্যদের পাশাপাশি অংশ নেবেন অতিথি দেশগুলো থেকে আসা ৭০০ শিক্ষার্থী।

প্যারেডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্মান জানাবেন ভারতের বীর সৈন্যদের। যারা সীমান্তে শত্রুদের সঙ্গে বীরের মত লড়াই করে প্রাণ হারিয়েছেন।