দিল্লিতে বাসে মেডিক্যাল ছাত্রীকে ধর্ষণের ঘটনায় নির্মিত প্রামান্যচিত্র নিষেধাজ্ঞার পরও প্রচারের পর বার্তা সংস্থা বিবিসির বিরদ্ধে পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

download

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে গণধর্ষণের পর হত্যা করা হয় মেডিক্যাল ছাত্রী ‘নির্ভয়াকে’। বাসের চালক মুকেশ সিং ছিলেন ঘটনায় জড়িত চারজনের একজন এবং ঘটনায় তার সংশ্লিষ্টতার দায়ে তাকে মৃত্যুদন্ড দেওয়া হয়। প্রামাণ্যচিত্র নির্মাতা লেসলি আডউইন এ ঘটনার ওপর একটি প্রামাণ্য চিত্র নির্মান করেন। ২০১৩ সালে তিহার কারাগারে মুকেশ সিং-এর সাক্ষাৎকার নেওয়া হয়েছে এই প্রামাণ্য চিত্রে। সাক্ষাৎকারে ধর্ষণের ঘটনার জন্য মুকেশ কোনোরকম অনুতাপ না দেখিয়ে বলেন, বাধা না দিলে ধর্ষিতাকে হয়ত মরতে হতো না।

মুকেশের এ সাক্ষাৎকারের কারণেই তথ্যচিত্রটি ভারতে প্রচার করা না হলেও অনেকেই এর বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। আবার অনেকেই এটি প্রচারের পদক্ষেপকে সমর্থনও করেছেন।
৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে তথ্যচিত্রটি বিবিসি এবং এনডিটিভিতে প্রচারের কথা ছিল। কিন্তু কর্তৃপক্ষ ভারতে এর প্রচার নিষিদ্ধ করে। ওদিকে, তথ্যচিত্রটি নিয়ে বিশ্বব্যাপী জনগণের ব্যাপক আগ্রহের কারণে তা  ইউকে চ্যানেলে বুধবার রাতেই প্রচার করে বিবিসিফোর।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, দোষী সাব্যস্ত ধর্ষণকারীর সাক্ষাৎকার নিয়ে বিবিসির এরকম বিতর্কিত প্রামাণ্য চিত্র প্রচার করা বিবেচনার কাজ হয়নি।

তিনি জানান, এ ব্যাপারে আরো পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন ‘সাধারণ নিয়মকানুন ভঙ্গ করা হয়েছে কীনা তা তদন্ত করে দেখা হবে’।