সাধারণ টমেটোর চাটনি

যা যা লাগবে

মাঝারী আকারের টমেটো ৬ থেকে ৭ টি, চিনি বা গুড় সামান্য, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি স্বাদমতো, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, ধণে গুড়া আধা চা চামচ, জিরা গুড়া আধা চা চামচ, হলুদ গুড়া সামান্য, মরিচ গুড়া আধা চা চামচ, গোটা জিরা আধা চা চামচ, তেল দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন

টমেটো গুলো ধুয়ে টুকরা টুকরা করে কেটে নিতে হবে। এবার ফ্রাইপ্যানে তেল দিয়ে রসুন কুচি দিন। হালকা বাদামী হলে পেঁয়াজ, কাঁচা মরিচ, গোটা জিরা দিয়ে ভাজতে থাকুন। জিরা ফুটলে চিনি বাদে টমেটো গুলো দিয়ে একএকে সব উপকরণ দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। খেয়াল রাখতে হবে যাতে প্যানের নিচে পুড়ে না যায়। তারপর মাঝারি আঁচে নাড়তে নাড়তে প্রায় শুকিয়ে আসবে। এমন সময় প্রয়োজনমতো চিনি দিয়ে স্বাদ করে আরও কিছুক্ষণ নাড়তে হবে। এবার তৈরি অসাধারণ স্বাদে সাধারণ টমেটোর চাটনি।

লাবড়া

উপকরণ

পটোল, আলু, বরবটি, পেঁপে, মিষ্টি কুমড়া  (সব  টুকরো  করা) ২ বাটি, পাঁচফোড়ন আধা চা চামচ, গোটা জিরা এক চিমটি, শুকনা মরিচ ২টি, তেজপাতা ২টি, থেঁতো করা আদা আধা চা চামচ, চিনি ২ চা চামচ, ঘি ১ চা চামচ, সাদা তেল আধা কাপ।

যেভাবে তৈরি করবেন

১.   সবজিগুলো কেটে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন।

২.   নন-স্টিক পাত্রে তেল গরম করে পাঁচফোড়ন দিন।

৩.   এরপর গোটা জিরা, তেজপাতা, শুকনা মরিচ লালচে  করে ভেজে থেঁতো করা আদা দিন।

৪.   সবজি কড়াইতে দিয়ে একটু হলুদ ও লবণ দিয়ে ঢেকে রাখুন। মাঝেমাঝে ঢাকনা তুলে নাড়ুন।

৫.   পানি শুকিয়ে সবজি গায়ে গায়ে লেগে এলে চিনি দিয়ে একটু নেড়ে নিন।

৬.   এক চা চামচ ঘি দিয়ে পাঁচ মিনিট ঢেকে নামিয়ে ফেলুন।

লুচিই 

উপকরণ :
ময়দা ২ কাপ, তরল ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদমত, বেকিং পাউডার ১/২ চা চামচ, পানি প্রয়োজনমত, তেল ভাজার জন্য।

প্রণালী :
ময়দার সঙ্গে ঘি ও লবণ দিয়ে ময়ান দিন। প্রয়োজনমত পানি দিয়ে বেশ নরম খামির করুন। খামির বেশ ভালো করে হাত দিয়ে ডলে ডলে মাখান। রেখে দেয়ার প্রয়োজন নেই মোটেও। তেল গরম হতে দিন, এবং সেই ফাঁকেই ছোট ছোট লুচি বেলে গরম তেলে লাল করে ভেজে নিন। মনে রাখবেন, লুচি যেন খুব পাতলা না হয়। আবার একেবারে মোটাও না হয়।