নর্ড স্ট্রিম-১ দিয়ে গ্যাসের প্রবাহ স্বাভাবিকের তুলনায় ৮০ শতাংশ কম

0
498
রাশিয়ার গ্যাস সরবরাহের মূল পাইপলাইন নর্ড স্ট্রিম 1

গত মঙ্গলবার ইউরোপ গ্যাস সংরক্ষণ নীতি ঘোষণা করার পরের দিন থেকে ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহের মূল পাইপলাইন নর্ড স্ট্রিম-১ দিয়ে গ্যাসের প্রবাহ স্বাভাবিকের তুলনায় ৮০ শতাংশ কমে গেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পাইপলাইনে বার্ষিক রক্ষণাবেক্ষণের কাজ চলছে জানিয়ে গত সপ্তাহে ইউরোপে গ্যাসের সরবরাহ সাময়িকভাবে হ্রাস করার সিদ্ধান্ত জানিয়েছিল গ্যাজপ্রম। সে অনুযায়ী গত ২৩ জুলাই থেকে ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইন নর্ড স্ট্রিম-১ দিয়ে গ্যাসের প্রবাহ স্বাভাবিকের তুলনায় প্রায় ৩৩ শতাংশ কমে গিয়েছিল।

ইউরোপ মহাদেশভুক্ত দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গত সপ্তাহেই অভিযোগ করেছিল যান্ত্রিক ত্রুটির কারণে নয়, বরং ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ার ওপর জারি করা বিভিন্ন নিষেধাজ্ঞা প্রত্যাহারে ইউরোপকে বাধ্য করতে গ্যাসকে ‘অস্ত্র’ হিসেবে ব্যবহার করছে রাশিয়া। রাশিয়ার পক্ষ থেকে অবশ্য এই অভিযোগের কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

ইইউর সদস্যরাষ্ট্রগুলোর জ্বালানিমন্ত্রীরা মঙ্গলবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ সদর দপ্তরে এক বৈঠকে বসেছিলেন। সেখানে রাশিয়া যদি গ্যাসের সরবরাহ বন্ধ করে দেয় তখন কিভাবে চলতে হবে, সে উপায় খুঁজতে গিয়ে গ্যাসের ব্যবহার কমাতে রাজি হন তাঁরা। বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়, সংকটের মুহূর্তে গ্যাসের ব্যবহার ১৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে ইইউ। এই বিবৃতি দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মূল পাইপলাইন দিয়ে গ্যাসের সরবরাহ আরো কমাল রাশিয়া। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন বলেছেন, রাশিয়া ইইউতে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দেবে তার ‘সমূহ সম্ভাবনা’ রয়েছে। সূত্র : এএফপি, রয়টার্স।