জেএমবির ‘দুর্ধর্ষ জঙ্গি’ আবদুল্লাহ

0
195

রাজধানীর মিরপুরের মাজার রোডে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রাখার ২১ ঘণ্টা পর সেখানে বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনা ঘটেছে। র‌্যাব কর্মকর্তাদের দাবি, বুদ্ধিজীবী কবরস্থানের দক্ষিণে বর্ধনবাড়ি ভাঙা ওয়ালের গলির ২/৩-বি হোল্ডিংয়ে ছয়তলা বাড়ি ‘কমল প্রভা’র পঞ্চম তলায় আস্তানা গেড়েছিল জেএমবির ‘দুর্ধর্ষ জঙ্গি’ আবদুল্লাহ (৪৫)। গত সোমবার রাতে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গার একটি বাড়ি থেকে সন্দেহভাজন জঙ্গি দুই ভাইকে আটকের পর তাদের দেওয়া তথ্যে মিরপুরের এই আস্তানার সন্ধান মেলে।

সেখানে আবদুল্লাহ ছাড়াও তার দুই স্ত্রী ও দুই সন্তান এবং দুই সহযোগীসহ সাতজন  অবস্থান করছিল বলে জানায় র‌্যাব। গতকাল ভোরে ওই বাড়ির বাকি ২৩টি ফ্ল্যাট থেকে ৬৫ বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়। তাদের মধ্যে আবদুল্লাহর এক বোনও ছিল। সকালেই ওই বাড়ির বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। ঘিরে রাখার ১৮ ঘণ্টা পর গতকাল সন্ধ্যায় আবদুল্লাহ পরিবারসহ আত্মসমর্পণে রাজি হয়েছে বলে জানায় র‌্যাব। রাত পৌনে ১০টার দিকে কয়েক দফায় বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়। এরপর কমল প্রভার ওপরের অংশে আগুন ও ধোঁয়ার কুণ্ডলীও দেখা যায়। ধারণা করা হচ্ছে, আত্মঘাতী বিস্ফোরণে আবদুল্লাহসহ ভেতরে থাকা সবাই নিহত হয়েছে।

গত রাতে এই রিপোর্ট লেখা পর্যন্ত ভেতরে কতজন জীবিত বা মৃত আছে, সে ব্যাপারে র‌্যাবের আনুষ্ঠানিক কোনো ব্যক্তব্য পাওয়া যায়নি। পৌনে ১২টার দিকে রাতের জন্য অভিযান স্থগিত করা হয় বলে জানান র‌্যাব কর্মকর্তারা। তাঁরা বলছেন, ভেতরে আত্মঘাতী বিস্ফোরণেই রাসায়নিক উপাদান থেকে অগ্নিকাণ্ড ঘটেছে। অগ্নিনির্বাপণ ও পরীক্ষার পর চূড়ান্ত অভিযান চালানো হবে। তখনই নিশ্চিত হওয়া যাবে, ভেতরে কী ঘটেছে। তবে র‌্যাবের একাধিক সূত্র জানিয়েছে, রাত ৮টা পর্যন্ত আবদুল্লাহর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ হলেও বিস্ফোরণের পর র‌্যাব আর যোগাযোগ করতে পারেনি। মোবাইল ফোনটি বন্ধ রয়েছে। 

প্রত্যক্ষদর্শীরা জানায়, রাত পৌনে ১০টার দিকে ঘিরে রাখা বাড়িটির পাঁচতলায় পর পর চারটি ভয়াবহ বিস্ফোরণের শব্দ শোনা যায়। এর পরই থেমে থেমে কয়েক রাউন্ড গুলির শব্দ পাওয়া যায়। তখন বাড়িটির ওপরের অংশে আগুন ও কালো ধোঁয়া উড়তে দেখা গেছে। আশপাশের এলাকাজুড়ে বারুদের গন্ধও পাওয়া যায়।

র‌্যাব জানায়, ওই বাড়ি থেকে উদ্ধার করা আবদুল্লাহর বোন মেহেরুন্নেসাকে র‌্যাব হেফাজতে নেওয়া হয়েছে। তিনি কয়েক দিন আগে গ্রামের বাড়ি থেকে বেড়াতে আসেন। মেহেরুন্নেসা বুদ্ধিপ্রতিবন্ধী বলেও জানিয়েছে সূত্র।

 

এর আগে গত ১৫ আগস্ট রাজধানীর পান্থপথে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের অভিযানের মধ্যে নব্য জেএমবির সন্দেহভাজন এক জঙ্গি সুইসাইড ভেস্টে বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী হয়। সাইফুল ইসলাম নামের ওই জঙ্গি জাতীয় শোক দিবসের অনুষ্ঠান ঘিরে হামলার পরিকল্পনায় ছিল বলে জানান পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।