চলতি বছর মাদ্রাসা শিক্ষা বোর্ডে এইচএসসি সমমান আলিম পরীক্ষায় পাসে হার গত বছরের তুলনায় বেড়েছে। তবে পাসের হার বাড়লেও এবার জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবার মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ। যা গতবার ছিল ৭৭ দশমিক ২ শতাংশ। চলতি বছর এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২৪৪ জন শিক্ষার্থী। গতবার জিপিএ-৫ পয়েছিল ১ হাজার ৮১৫ জন। এবার মাদ্রাসা বোর্ডে পরীক্ষার্থী দিয়েছিল ১ লাখ ১২৭ জন শিক্ষার্থী।

এবার সারা দেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে সাধারণ আট বোর্ডে শিক্ষার্থী ছিল ১০ লাখ ৯২ হাজার ৬০৭ জন। মাদ্রাসা বোর্ডে পরীক্ষার্থী ছিল ১ লাখ ১২৭ জন। কারিগরি বোর্ডের অধীনে ১ লাখ ১৭ হাজার ৭৫৪ পরীক্ষার্থী ছিল।

এদিক দিয়ে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ফলাফলে সারাদেশে শতভাগ পাসের প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৩২টি। গেল বছর এ প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৩২টি। এবছর সেখানে মাত্র ৪০০টি প্রতিষ্ঠানে শতভাগ ছাত্র-ছাত্রী পাস করেছে। এবছর শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৫৫টি। যা গতবছর ছিল ৭২টি। ফলে শূন্য পাসের প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৭টি। মোট প্রতিষ্ঠানের সংখ্যা এবছর বেড়েছে ১৭৪টি। এবছর মোট প্রতিষ্ঠানের সংখ্যা ৮৯৪৫টি। যা গত বছর ছিল ৮৭৭১টি।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় যারা পাস করেছে তাদের অভিনন্দন জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, যারা পাস করেছে তাদের আমি অভিনন্দন জানাই। তাদের ভবিষ্যত মঙ্গল কামনা করছি। আর যারা পাস করতে পারেনি তাদের ভালভাবে পড়লেখা করার জন্য বলছি।