লা-লিগা ও কোপা দেল রে’র দুটি শিরোপা জয় করে আসা পাঁচ বারের ব্যালন ডি’অঁর খেতাব পাওয়া সুপার স্টার লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সাফল্য পেতে মরিয়া। আসন্ন রাশিয়া বিশ্বকাপের শিরোপার জন্য তিনি এতটাই মরিয়া যে এর বিনিময়ে প্রিয় ক্লাব বার্সেলোনার একটি ট্রফি হাতছাড়া করতেও রাজি তিনি।

বার্সেলোনায় একের পর এক ট্রফি জয় করলেও নিজ দেশ আর্জেন্টিনাকে এখনো পর্যন্ত বড় কোনও শিরোপা এনে দিতে পারেননি ৩০ বছর বয়সি মেসি। চার বছর আগে ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানীর কাছে হেরে শিরোপা লাভে ব্যর্থ হয়েছেন মেসি। এর আগে ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে পরপর পরাজিত হওয়ায় শিরোপা জয় করতে পারেনি আর্জেন্টিনা।
এবার ক্যাম্প ন্যুতে লা লীগা ও কোপা দেল রের শিরোপা জমা দিয়ে বিশ্বকাপের মিশনে নেমেছেন সর্বমোট ৩২ শিরোপা জয় করা মেসি। জর্জ সাম্পাওলির আর্জেন্টিনার হয়েও এবার শিরোপা জয়ের জন্য মরিয়া এই ফুটবল তারকা।

আর্জেন্টিনার একটি টেলিভিশন চ্যানেলকে মেসি বলেন, ‘জাতীয় দলের হয়ে শিরোপা অর্জনের লক্ষ্যে আমি আমার ক্লাবের হয়ে অর্জিত ট্রফিও বিসর্জন দিতে প্রস্তত। আর্জেন্টিনার হয়ে একটি শিরোপা জয় করতে পারাটা হবে বিশেষ কিছু।’

‘ডি’ গ্রুপের হয়ে বিশ্বকাপ মিশনে নামতে যাওয়া আর্জেন্টিনা তাদের গ্রুপ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আইসল্যান্ড (১৬জুন), ক্রোয়েশিয়া (২১ জুন) এবং নাইজেরিয়াকে (২৬ জুন)। দুই বারের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা এখন মেসি ম্যাজিক দেখার অপক্ষোয় রয়েছে। দলটি সর্বশেষ বিশ্বকাপ শিরোপাটি জয় করেছিল ১৯৮৬ সালে।

যদিও ব্রাজিল, স্পেন, ও বর্তমান চ্যাম্পিয়ন জার্মানীর চেয়ে নিজের দল পিছিয়ে আছে বলে মানেন মেসি নিজেও। তারপরও তিনি বলেন, ‘গোটা দলটির উপর আমার দারুণ আস্থা রয়েছে। আমরা খুব ভালভাবে কাজ করছি। দক্ষতা এবং অভিজ্ঞতা সম্পন্ন বেশ কিছু খেলোয়াড় আমাদের দলে আছে। তবে আমরা এটি বলতে চাই না যে আমরাই সেরা। কারণ বাস্তবতা সেটি বলে না।’