জার্মানিতে ভালবাসা দিবস !!!
জার্মানিতে ভালবাসা দিবস !!!

ভালবাসা হোক সব দিনের সবার জন্যে সর্বজনীন তবে একটা নির্ধারিত থাকাটা খারাপ কিছু না । বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে আমাদের বাংলাদেশেও পালন করা হয় ভালবাসা দিবস । বাংলাদেশের ভালবাসা দিবস সম্পর্কেতো আমরা কম বেশী সবাই জানি । আজকের এই লেখায় জানবো জার্মানির ভালবাসা দিবস সম্পর্কে।

জার্মানিতে প্রথম ভালবাসা দিবস উৎযাপিত হয়েছিল আনুমানিক দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ১৯৫০ দিকে । তবে ১৯৭০ পর্যন্ত ও এঁর তেমন প্রচলন শুরু হয়নি বলে ধারনা করা হয় । আজ ২০১৮তে সেই ভালবাসা দিবস পালিত হচ্ছে সারাদেশে জাঁকজমক ভাবে । তবে আমাদের বাংলাদেশের মত এখনো উতসব মুখর ভাবে দিবসটি পালন করা হয়না বলে আমার মনে হয় ।

বিশ্বের অন্যান্য জাতির মতই এরাও মেতে উঠে প্রিয়জন কে উপহার দেয়ার প্রতিযোগিতায় । এক পরিসংখ্যানে জানা গেছে প্রায় ৫০ ভাগেরও বেশি জার্মান আজ তার প্রিয়জনকে উপহার দিবে এবং তার গড় মূল্য প্রায় ৫০ ইউরো । তবে এই ক্ষেত্রে এগিয়ে আছে পরুষরাই । প্রায় ৫৮.২ শতাংশ পরুষ তার প্রিয়জনকে উপহার দিবে ।

আসুন দেখি কি উপহার দিচ্ছে জার্মানরা তার প্রিয়জনকে :

ফুল দিবে প্রায় ৪৮%

চকলেট ও অন্যান্য মিস্টান্য ৪৮%

প্রিয় রেস্তোরায় নিয়ে যাবে ৩১%

হাতে বানানো উপহার দিবে ১৮%

অরনামেন্টস দিবে ১৪%

এই ছিল আজকের আমাদের ভালবাসা দিবসের ছোট্ট ফিচার আর্টিকেল । আপনাদের ভাল লাগ্লে শেয়ার করতে ভুলবেন না । আর জার্মানি সম্পর্কে যে কোন কিছু জানতে আমাদের ইমেইল করুন info@germanbangla.com । আর নজর রাখুন আমাদের ফেইছবুক পাতায়  । ভালবাসা হোক প্রতিদিনের। ভালবাসা যেন শুধু নির্ধারিত দিনে সীমিত না হয় । জার্মান বাংলার সকল পাঠককে বিশ্ব ভালবাসা দিবসের শুভেচ্ছা।