যেসব গ্রাহক ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ২৮ ডিসেম্বরের মধ্যে আইফোন ৬ বা পরবর্তী মডেলের আইফোনের ব্যাটারি পরিবর্তন করেছেন তারাই এই সুযোগ পাচ্ছেন বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, বুধবার থেকে ক্রেডিটের জন্য উপযুক্ত গ্রাহকদের নোটিশ দেওয়া শুরু হয়েছে। ২৭ জুলাই পর্যন্ত গ্রাহকদের নোটিশ পাঠাবে প্রতিষ্ঠানটি।

অ্যাপলের ওয়ারেন্টি সেবার আওতায় যেসব গ্রাহক ব্যাটারি পরিবর্তন করেছেন তার এই সুযোগ পাবেন না বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ওয়ারেন্টি ছাড়া আইফোন ৬ বা এর পরের আইফোনগুলোর ব্যাটারি পরিবর্তন করতে ২৯ ডলার গুণতে হয় গ্রাহককে। চলতি বছরের জানুয়ারির আগে এই মূল্য ছিল ৭৯ ডলার।

চলতি বছরের শুরুতে পুরানো আইফোনে ধীর গতি আনার বিষয়টি স্বীকার করে অ্যাপল। আইফোনে এই ধীর গতির কারণ ব্যাখা করতে গিয়ে নির্মাতা প্রতিষ্ঠানটি জানায়, তাদের অ্যালগরিদম এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ব্যাটারিতে চার্জ কম থাকলেও ডিভাইসটি পুরোপুরি বন্ধ না হয়ে সন্তোষজনক কার্যক্ষমতা দিতে পারে।

পরবর্তীতে এ নিয়ে সমালোচনার মুখে পড়তে হয় অ্যাপলকে। বেশ কয়েকটি মামলাও হয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে। পরিস্থিতি সামাল দিতে কমে মূল্যে আইফোনের ব্যাটারি পরিবর্তন শুরু করে অ্যাপল।